Barron’s sat নিয়ে কথা, বলি আসুন। ২৮/২৭ edition হলেই হবে। বইটাতে একটা diagnostic টেস্ট and ৫/৬ টা মডেল টেস্ট আছে।
প্রতিটি টেস্ট এর নিচের পার্ট পড়তে হবে।
section 2: 1-7,
section 3: 1-20
section 4: 1-29
section 6: 1-5
section 7: 1-18
section 8: 1-6
section 9: 1-16
section 10: 1-14
এছাড়া, math , English এর বিভিন্ন পাট এ অনেক math ও প্রশ্ন দেয়া আছে। এগুলো দেখে নিবেন। এই বইটি আমাকে IBA তে chance পেতে অনেক সাহায্য করেছে। আর একটা কথা মনে রাখবেন , এই বইটার আরও অনেক edition আছে, যেগুলোর প্রশ্ন মোটামোটি এই ২৮/২৭ edition এর মতই। তাই edition নিয়ে বিতর্ক করবেন না। অন্য edition নিয়ে ও কোন সমস্যা নেই ।
Official GMAT
আসুন আজকে Official GMAT, 14th edition নিয়ে কিছু কথা বলি। Basically GMAT is the most pivotal part of foreign MBA degree to Determine the verbal and quantitative ability of a student. যাই হোক , সেগুলো নিয়ে অন্য একদিন লিখব।
আপনি যদি বইটা হাতে নেন
১। দেখবেন কিছু সেকশন আছে such as data sufficiency, problem solving , critical reasoning, reading passage etc.
২। এখন problem solving এ গেলে দেখবেন ৪৪১ টা ম্যাথ আছে। বিশ্বাস করুন অনেকবার এখান থেকে প্রশ্ন কমন আসছে। ৫৪ ব্যাচ এ এসেছে ৬৪ বা ৬৮ তম ম্যাথ টা। এছাড়া বিভিন্ন ব্যাংক এর এক্সাম এ কমন পাবেন।
৩। Critical reasoning অংশে এ যান। ২০৫ তা দেয়া আছে।অজস্র বার এই প্রশ্নগুলো কমন পরেছে।
৪। sentence correction অংশে এ যান। ২৬৪ টা প্রশ্ন আছে। তবে এগোলো পড়ার আগে adjective clause, adverb clause, noun clause ভাল করে বুঝে নেবেন। না হলে এগুলো মাথার উপর দিয়ে যাবে।
সময় হলে passage গুলো দেখতে পারেন(একবার আইবিএ তে এখান থেকে প্রশ্ন হয়েছিল)।
Data sufficiency আপাতত না পরলেও চলবে। পরে দেখে নিবেন। দয়া করে মনে রেখবেন এটা ১৩ বা ১৫ edition ও প্রযোজ্য । কিন্তু ১৪ তম edition is the best.
Suman Sen
Sr. Officer, Janata Bank
IBA MBA