ম্যাথের বেসিক নলেজ আসলে কি জিনিস? ধরুন আপনি ক্লাস এইটের ম্যাথস করতে চাচ্ছেন। তাহলে ক্লাস ওয়ান থেকে ক্লাস সেভেন পর্যন্ত আপনি ম্যাথের যা কিছু শিখেছেন, তা হচ্ছে আপনার ক্লাস এইটের ম্যাথসের জন্য বেসিক। আপনি যদি ক্লাস টেন এর ম্যাথস করতে চান, তাহলে ক্লাস ওয়ান থেকে ক্লাস নাইন পর্যন্ত যা শিখেছেন, সেটাই বেসিক।
প্রশ্ন হচ্ছে, আইবিএ অ্যাডমিশন টেস্ট, ব্যাংক রিক্রুটমেন্ট এক্সাম, জিম্যাট, জিআরই, স্যাট ইত্যাদি অ্যাপটিচিউড টেস্টের জন্য বেসিক টা কিরকম হওয়া উচিৎ? এখানে কিন্তু একটা ব্যাপার আছে, আইবিএ অ্যাডমিশন টেস্ট এবং ব্যাংক রিক্রুটমেন্ট এক্সাম কিন্তু সতন্ত্র কিছু না। আমাদের লোকাল এসব এক্সামগুলোতে সাধারণত জিম্যাট, জিআরই, স্যাট ইত্যাদির ফরম্যাট ই ফলো করা হয়। সুতরাং, এখন প্রশ্ন গিয়ে দাঁড়াচ্ছে যে এসব ইন্টারন্যাশনাল এক্সামের জন্য ম্যাথস এর বেসিক টা কেমন হওয়া উচিৎ? সোজা হিসাব। সাধারণত ‘ও লেভেল” পর্যন্ত শেখা জেনারেল ম্যাথস টা কে ধরা হয় জিম্যাট, জিআরই, স্যাট ইত্যাদি অ্যাপটিচিউড টেস্টের জন্য বেসিক।
আমাদের ক্ষেত্রে এসএসসি পর্যন্ত। তবে একটা বড় ব্যাপার হচ্ছে, ও লেভেল পর্যন্ত জেনারেল ম্যাথস এর সিলেবাসে যেসব টপিক কাভার করা হয়, আমাদের এসএসসি পর্যন্ত তার মোটামুটিভাবে ৩ ভাগের ১ ভাগ টপিক কাভার করা হয়। আমাদের ম্যাথসের বেসিকে এজন্য একটু ঘাটতি থেকেই যায়। আরও একটা
দুঃখজনক ব্যাপার হচ্ছে, আমাদের বেশীরভাগ স্কুলশিক্ষকেরা বাচ্চাদের ম্যাথস শেখানোর বদলে মুখস্থ করানোতে বিশ্বাসী।
সুতরাং, ব্যাপারটা দাঁড়াচ্ছে এরকম যে আমাদের এখানের ছাত্র ছাত্রীরা আইবিএ অ্যাডমিশন টেস্ট, ব্যাংক রিক্রুটমেন্ট এক্সাম, জিম্যাট, জিআরই, স্যাট ইত্যাদি অ্যাপটিচিউড টেস্টের প্রিপারেশন নিতে যখন শুরু করে তখন তারা ম্যাথসের প্রোবলেমগুলো দেখে রীতিমতো আকাশ থেকে পড়ে। বেশীরভাগ ছাত্র ছাত্রীদেরকে খুবই দুর্বল বেসিক নিয়ে এই যুদ্ধে শামিল হতে হয়।
এরকম অবস্থায় পড়লে কি করবেন সবাই? খুবই সোজা উত্তরঃ বেসিক স্ট্রং করতে হবে। কিভাবে করবেন? আরও সোজা উত্তর, সারাজীবন যে ফাঁকি দিয়েছেন, সেটা এখন কাভার করে ফেলতে হবে একবারে। এটা কি সম্ভব? খুবই সম্ভব। সবার যথেষ্ট বয়স হয়েছে এখন। আপনাদের এখন যথেষ্ট ম্যাচ্যুরড ব্রেইন। ক্লাস সিক্সের একটা বাচ্চার কাছে তার ম্যাথ বই শেষ করতে হয়তো ৬-৭ মাস লাগবে, কিন্তু ওর বই আপনার শেষ করতে ১ মাসের বেশী লাগার কথা না। এভাবে মাস ছয়েক একটু কষ্ট করলেই সিক্স থেকে এইট গ্রেডের সব জেনারেল ম্যাথস বই আরামসে শেষ করে ফেলতে পারবেন। তবে অবশ্যই বাংলা মিডিয়াম সিলেবাসের বই না, আপনাদেরকে করতে হবে ক্যাম্ব্রিজ সিলেবাসের বইগুলো।
একবার ম্যাথের বেসিক স্ট্রং করেই দেখুন না, কে আপনাকে ঠেকায়!
আপনাদের সুবিধার্থে আমি ক্যাম্ব্রিজ সিলেবাসের সিঙ্গাপুরভিত্তিক প্রকাশিত একটি বইয়ের নাম লিখে দিচ্ছি নীচে। শেষ করে ফেলবেন এইগুলা, লাভ ছাড়া লস হবে না। একটা অংকে আটকে গেলে সেটা নিয়ে দরকার হলে ৭ দিন পর্যন্ত বসে থাকবেন। বিভিন্ন এংগেল থেকে চিন্তা করে সলভ করতে চেষ্টা করবেন, তাহলে বন্ধ মাথার জট ছেড়ে যাবে।
New Elementary Mathematics Syllabus C
New Elementary Mathematics Syllabus D (1, 2 & 3)
সব বই নীলক্ষেতে পাবেন।
শুভকামনা রইলো ?
Ferdous Kabir
Deputy Director
Bangladesh Bank
IBA, MBA