IBA-MBA বা Bank Job বা যে কোন প্রতিযোগিতামূলক পরিক্ষায় ম্যাথ সমাধানের ক্ষেত্রে দুইটি চমকপ্রদ পদ্ধতি হলো

১। Visualization

২। ম্যাথে প্রদত্ত তথ্য বা Information সাজিয়ে লেখা ।

আজ Visualization নিয়ে বিস্তারিত লেখার চেষ্টা করছি।

১। Visualization: #Visualization হলো বাস্তব জীবনের সাথে মিলিয়ে ম্যাথের ব্যাসিক তৈরি করা। স্কুল কলেজে আমরা ম্যাথ শিখেছি শুধুমাত্র পরীক্ষায় পাশ করার জন্য । কিন্তু কখনও কি ভেবে দেখেছি এই ম্যাথগুলো আমাদের বাস্তব জীবনের কোথায় ব্যবহার করা যায়। কোথায় বাস্তবতার সাথে ম্যাথগুলো মিল আছে। আমরা যদি একবার কোন ম্যাথের সাথে বাস্তবতার সাথে Relation করে ফেলতে পারি, তাহলে আর ওই ধরনের ম্যাথে সমস্যয় পরতে হবেনা। যেমনঃ Set Theory এই ম্যাথটা দেখা যাক:

In a class 50% students passed in Bangla and 70% passed in Math. If none of the students failed in Both subject then how many students passed in both subjects?

এই ম্যাথ সমাধান যারা করতে পারছেন না, তারা বাংলাদেশ ক্রিকেট টিমের কথা চিন্তা করুন এবং খাতায় বাংলাদেশ ক্রিকেট দলের ১১ জন খেলোয়ারের নাম লিখে ফেলুন। অবশ্যই বাস্তব সম্মত দল এমন না হয় ১১ জনই ব্যাটসম্যান। আমি এই দলটি নিলাম।

১। সৌম্য ২। লিটন ৩। সাকিব ৪। মুশফিক ৫। সাব্বির ৬। রিয়াদ ৭। নাসির (একে নিলাম কারণ দলটা আমি করতেছি, পাপোন্দা নয় ) ৮। মাশরাফি ৯। সানি ১০। মোস্তাফিজ ১১। শফিউল

এখন আপনি এদের মধ্যে কাকে ভাল ব্যাটসম্যান হিসেবে মনে করেন। আমার মতে,

১। সৌম্য ২। লিটন ৩। সাকিব ৪। মুশফিক ৫। সাব্বির ৬। রিয়াদ ৭। নাসির । এই সাতজন ভাল ব্যাটসম্যান।

এবার আপনি এই দলের কাকে ভালো বোলার হিসেবে মনে করেন। আমার মতে,

১। সাকিব ২। রিয়াদ ৩। নাসির ৪। মাশরাফি ৫। সানি ৬। মোস্তাফিজ ৭। শফিউল । এই সাতজন ভালো বোলার।

এবার আপনাকে যদি প্রশ্ন করা বাংলাদেশ ক্রিকেট টীমে ৭ জন ভালো ব্যাটসম্যান আছে এবং ৭ জন ভালো বোলার আছে। তাহলে এই দলে কয়জন All Rounder আছে?

আমরা যদি, ৭+৭ করি তাহলে ১৪ জন পাওয়া যায় কিন্তু আমাদের প্লেয়ার সংখ্যা ১১ জন। ৩ জন বেশি আসছে। কেন?? কারা এই ৩ জন?? এই ৩ জন হলো সাকিব, রিয়াদ ও নাসির। যাদেরকে আমি দুইবার গণনা করেছি এবং এদের সংখ্যাই আমার মোট প্লেয়ার সংখ্যা থেকে বেশি এসেছে। একবার ব্যাটসম্যান হিসেবে, আবার বোলার হিসেবেও।

এখন, উপরের ম্যাথটিতে ৫০% বাংলা পাশ করা ছাত্র-ছাত্রীদের ভালো ব্যাটসম্যান ধরুন এবং ৭০% ম্যাথে পাশ করা ছাত্র-ছাত্রীদের ভালো বোলার ধরুন । এরপর যোগ করুন। ৫০%+৭০% =১২০% কিন্তু আপনার ক্লাসে ছাত্র-ছাত্রী মোট ১০০%। তাহলে বেশি যারা এসেছে তারা মানে ২০% হলো All Rounder বা দুই বিষয়ের Expert বা পাশ করেছে।

আসলে এই ভাবেই সেট থিওরি N(A U B ) = N(A) + N(B) – N(AΠB) এসেছে।

আজ এ পর্যন্তই। কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট এর মাধ্যমে জানাবেন। পরের দিনে Information Organizing নিয়ে বলবো। যেট ম্যাথ সমাধানের ক্ষেত্রে আরো বেশি Interesting ।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক