১০টা থেকে ০৬টা অফিস করে নিজের বাসায় থাকা (ভাড়া করা ফ্ল্যাট), ছুটির দিনে বাড়ি যাওয়া, বাবা-মার যখন, যা লাগে তা নিজের টাকায় কিনা, ছোট ভাইদের আবদার রক্ষা, নিজের যখন যা করতে ইচ্ছে করে তা করা, এইগুলো কে যদি সুখ বলে, সফলতা বলে তবে আমি সুখী ও সফল একজন মানুষ। 

যদিও প্রকৃত অর্থে সফলতা কি, তা আমার জানা নেই; (কারন একেক জনের কাছে একেক রকম) শুধু জানি প্রত্যেকের জীবনেই একটি লক্ষ্য থাকে, আর সেই লক্ষ্যটাকে ভেদ করে সামনে এগিয়ে যেতে হয়। আমার লক্ষ্যটা ঠিক করে দিয়েছিলেন CVC (Comilla Victoria College) এর Management এর শ্রদ্ধেয় জাফর স্যার। Management পেয়ে ভর্তি হয়ে ভাল লাগেনি, ইচ্ছা ছিল Accounting, নিয়ে পড়ব। তাই স্যার এর কাছে যাই Subject Change করার Permission নিতে, স্যার তখন আমাকে দেখিয়ে বললেন এই মেয়ে Management এ 1’st class পাবে, Accounting এ পড়ে Accounts Officer হয়, আর Management এ পড়ে, Manager হয়, কোনটা ভাল বল? তখনই ঠিক করলাম আমি ব্যাংকে চাকরি করব, ব্যাংকের Manager হব। স্যার এর কথায় Management এ অনার্স ও মাস্টার্স এ 1’st class পেলাম, যদিও অনার্স এ 1’st class 5th in National University.

লক্ষ্য পূরণ করার জার্নিটা শুরু হয় ২০১৩ সালে, ঢাকায় যাই BCS Coaching করার জন্য, Exam দেই But Output Zero. পরে ব্যাংক জব প্রিপারেশনের হাতেখড়ি হয় একলেকটিক এডুকেশন এর Shakil Chowdhury ভাই এর কাছে Bank Job Preparation এর Coaching এ। এটাকে কোচিং না বলে প্রাইভেট ও বলা যায়। প্রিপারেশনের অংশ হিসেবে Cliffs Toffl, Set I, II, GMAT, GRE Big book এই বইগুলো ভাইয়ার কাছ থেকেই শেষ করি। এছাড়াও GK ও others পড়া ছিল। কিন্তু আমি continue করতে পারিনি।

২০১৪ সাল চলছে, দ্রুত Job পেতে হবে তাই যে যেখানে বলছে Exam দিচ্ছি, Pvt Job এর জন্য অনেকের কাছেই Reference এর জন্য গিয়েছি, কিন্তু ফলাফল শূণ্য, কারণ পড়াশুনার কোন ধারাবাহিকতা ছিলনা, আর পরিবার থেকে বিয়ে দিয়ে দিবে, আর ঢাকায় থাকা সম্ভব হয় নি। তাই ফিরে যাই বাড়ি সব স্বপ্ন অপূর্ণ রেখেই। বাড়ি গিয়ে ১ম ৬ মাস কোন পড়াশুনা করিনি, বিয়ে হয়ে যাবে আর এত চেষ্টা করেও যেহেতু হয়নি, কিন্তু না, ব্যাংকার হওয়ার স্বপ্ন, কিছু একটা করার স্বপ্ন, নিজের একটা পরিচয় তৈরি করার জন্য আবার পড়াশুনা শুরু করি। এভাবে ২০১৫-১৬ ঢাকায় এসে গিয়ে Exam দেই 50+ But Output আবারও Zero, শুধু Primary ছাড়া, সেখানেও viva দেওয়ার পর Job হয়নি। ২০১৬ তে অবশ্য আমাদের এলাকার পাশের একটা কলেজে লেকচারার হিসেবে জয়েন করি।

কিন্তু না, আমার স্বপ্ন এটা ছিল না, নিজের সাথে যুদ্ধ করে সিদ্ধান্ত নেই আবার ঢাকায় যাব, জীবনের শেষ বারের মত চেষ্টা করব। বাবা-মার সাথে বসি, সমাজের মানুষের হাজারে কথা, বিয়ে না হওয়ার খুটা, বয়স হয়ে যাচ্ছে ভাল বর খুঁজে পাওয়া যাবে না, মেয়েরা চাকরি করে কি করবে, আমার দ্বারা কিছুই হবে না, এই সব শুনেও ২০১৭ এর মার্চ মাসে ঢাকায় ফার্মগেট হোস্টেলে উঠি, নতুন করে প্রিপারেশন শুরু করি। May মাসেই Pubali Bank Officer Post এ Prili তে টিকি, জীবনের ১ম কোন Exam এ পাশ করি। খেয়াল করুন মার্চ এ এসে May মাসেই তার ফলাফল পেতে শুরু করি।

যদিও এই সময়টা আমার জীবনে আসতে (২০১৩-২০১৭) ৫ বছর অপেক্ষা করতে হয়েছে। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি শুধু ব্যাংকেই Exam দিচ্ছি প্রিলি, রিটেন, viva দিয়েছি অনেক Pvt ব্যাংকে, জীবনের শেষ BCS ছিল 38th BCS, এবার পারবই আমি, এই ভেবে পড়ে যাচ্ছি কিন্তু Prili’র ১ মাস আগেই মা অসুস্থ (মেজর অপারেশন করা লাগে), ঢাকায় বাড়ি আসা যাওয়া করে Prili attend করলাম, But fail, বাকি রইল শেষ ভরসা ব্যাংক, ২০১৮ এর জানুয়ারী বিডিবিএল SO (82) জনের Post এ Prili টিকি, রিটেন পাস, viva দেই April এর 02 তারিখ। May মাসের ১২ তারিখ Bank Asia তে Teller হিসেবে Join করে, Training করছি। ১৬ তারিখ Training এর শেষ দিন BDBL এর Result হয়, আর সেখানে আমার Roll No টা দেখতে পাই, SO হিসেবে আমি Selected. এই হল আমার Banker হওয়ার গল্প।

না এখানেই শেষ নয়, তখনও BB AD তে 2018 এর Prili তে টিকি, Written পাশ করে viva দেই, সাথে আরো কয়েকটা ব্যাংক থেকে viva’র ডাক পাই। সোনালী ব্যাংক Officer, cash, কৃষি ব্যাংক এ cash, কিন্তু viva দেইনি। এই ভেবে যে যদি আমার Job হয়ে যায়, অন্য কারো কপাল পুড়বে তাই। Finally BB AD তে জব হয়নি, তবুও ভাল লাগে এই ভেবে যে, Job এর জন্য 100+ Exam দিয়ে ফেল করা মেয়েটা AD এর viva দিতে পেরেছি।
আমার এই সংগ্রামী জীবনে যে ভুলগুলো ছিল,
(১) বার বার লক্ষ্যভ্রষ্ট হওয়া।
(২) BCS এর জন্য Proper Guideline ছাড়া শুধু Exam এর আগে ধুম পড়াশোনা। কোন কিছু বাদ না দিয়ে সবকিছু পড়ে ফেলা।
(৩) কোন Exam এই পাশ করছি না, আর মাথায় কাজ করত তাড়াতাড়ি Job পেতে হবে, Job হলেই সব সমস্যা সমাধান হয়ে যাবে।
(৪) আর একটা বিষয়, মেয়ে হয়ে এত পড়াশুনা করে কি হবে, চাকরি করে কি হবে, বিয়ে হওয়াটাই মুখ্য, সমাজের মানুষের হাজারো কটু কথা আমার প্রতিবন্ধকতা ছিল।
শেষবার সফলতার জন্য যা যা পড়েছি Mainly focused Govt, Bank Recruitment Guide Private Bank Recruitment Guide [By Mohammad Arifur Rahman]

Bangla: MP3 বাংলা, সৌমিত্র শেখর,ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা

English: (1) A complete Practical English Exam workbook (Grammer) (2) Saifur’s Student Vocabulary

Mathematics: (1) Previous question solve (Bank Job) (2) Class 8-10 (For basic) (3) IBA (MBA) Test paper (4) Quantitative Aptitude (Dr. A. S. Aggarwall)

Computer: Easy computer GK: MP3, Monthly current affairs, Monthly Job English (Saifurs)

আমার পাশে ছিল পরিবার সমাজের মানুষের কথায় যদিও অনেক কথা বাবা-মাকে সহ্য করতে হয়েছিল। আর আমার ছোট দুই ভাই, ওরা না থাকলে শেষ বার ঢাকায় যাওয়াই হত না। ওরাই আমাকে পড়ার Routine করে দিয়েছে, Mental support দিয়েছে, পাশাপাশি Economic support, আর বন্ধুরা ছিল আমার শক্তি আর আমি পারব তা মনে করিয়ে দিত। আজ আমি কৃতজ্ঞ আমার ভগবান, পরিবার, স্যার ও বন্ধুদের কাছে (২০১৩-২০১৮) ৬ বছর পরে আমি, সিনিয়র অফিসার বাংলাদেম ডেভেলপমেন্ট ব্যাংক লি:

পপি তালপাত্র
সিনিয়র অফিসার, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিঃ 

Student of Eclectic Education