বর্তমানে বাংলাদেশ ব্যাংক বা বিএসসি কর্তৃক গৃহীত ব্যাংক নিয়োগ পরীক্ষার রিটেন ম্যাথের প্রশ্ন দেখে যতটুকু বুঝতে পারছি সেটা হলো কোন নির্দিষ্ট বই বা ওয়েবসাইট ফলো করে ম্যাথ প্রাকটিস করে লাভ নেই। আমি খুব ভাল ম্যাথ পারি তা বলবোনা। কিন্তু প্রতিযোগিতামূলক পরীক্ষায় ম্যাথ এবং ইংরেজীর জোড়েই টিকেছি। সেই হিসেবে আমার ম্যাথের স্কীল মোটামুটি। কিন্তু বর্তমান যে কিছু কিছু রিটেন ম্যাথ আসছে যা দেখে আমার কিছুটা হলেও বিশ্ময় জাগে। কারণ ম্যাথগুলো করতে হলে স্ট্রং ব্যাসিক হ্যা খুব স্ট্রং ব্যাসিকের দরকার হবে। পাশাপাশি প্রয়োজন প্রচুর প্রাকটিস। কিন্তু আমাদের ম্যাথে দুর্বলতা সহজে কাটেনা তার কারণগুলো হলোঃ

১। আমাদের ইংরেজীতে দুর্বলতার কারণে আমরা অনেক ম্যাথ সমাধান করতে পারিনা। আপনার ম্যাথের স্কীল ৩০% বেড়ে যাবে যদি আপনাকে ইংরেজীতে ম্যাথ না দিয়ে বাংলায় ম্যাথ দেওয়া হয়। তারমানে আমাদের প্রথম সমস্যা ম্যাথ নয় ইংরেজি রিডিং হ্যাবিট।

২। এই সমস্যা হতে উত্তোরণের উপায় হিসেবে আমরা দেশীয় বিভিন্ন বাংলা ভার্সনের বই কিনে পড়া শুরু করি। এটি হলো আমাদের ২য় এবং সবচেয়ে বড় ভুল। কারণ বাংলা ভার্সনের বই আপনার ট্রানস্লেটিং এবিলিটি তৈরি হওয়ার অন্তরায় । পরীক্ষার হলে ম্যাথতো আসবে ইংরেজীতে। তাই আপনি আপনার কম্পিটিটিভনেস নষ্ট করে ফেলেন বাংলা ভার্সনের বই ফলো করার মাধ্যমে। এটি আপনাকে টাইম ম্যানেজমেন্ট এর ক্ষেত্রেও সমস্যায় ফেলবে। বাংলা ভার্সনের বই পড়লে পরীক্ষার হলে কখোনই সময়ের সদ্ব্যবহার করতে পারবেন না।

৩। কোন ম্যাথ এর সমাধান না করতে পারলে আমরা সমাধানের বই দেখি। এটি আরেকটা সমস্যা। সমাধান দেখে ম্যাথ করলে আপনার ম্যাথমেটিকাল স্কীল কখোনই ভাল হবেনা। অনেকেই সমাধান দেখে ম্যাথটি বুঝতে পারেন ঠিকই কিন্তু আর নিজ হাতে চেষ্টা করেন না। ফলাফল অনেকদিন ধরে ম্যাথ করবেন কিন্তু হতাশা দুর হবেনা মানে ম্যাথ নিজে করতে সক্ষম হবেন না।

৪। আর একটি বিষয় হলো ম্যাথের ব্যাসিক ঠিক না থাকা। আমাদের অনেকেরই ম্যাথের ব্যাসিক এর বিষয়টি পরিস্কার নয় । আমি ম্যাথের ব্যাসিক ঠিক করতে অধিকাংশ ক্যাটাগরির ম্যাথকে প্রাকটিক্যাল লাইফের সাথে রিলেট করে ফেলেছি। এ কারণে কমার্সের স্টুডেন্ট হওয়া সত্ত্বেও আমি ম্যাথ মোটামুটি ভালা পারি।

এখন ম্যাথের জন্য কি কি করবেন??

১। ইংরেজী ভার্সনের বই পড়বেন। বাংলা ভার্সনের বই থাকলেও বঙ্গানুবাদ দেখা যাবেনা।

২। অবশ্যই গ্রুপ স্টাডি করুন। কোন ম্যাথ না বুঝলে যে পারে তার কাছ থেকে বুঝে নিন। এরপর অবশ্যই নিজে নিজে ওই ম্যাথটি দুইবার সমাধান করুন।

৩। প্রত্যেকটি ম্যাথ প্রথমে নিজে নিজে চেষ্টা করবেন।

৪। আপনি বাজারের যেকোন বই কিনতে পারেন। কোন সমস্যা নাই। বাংলা বা ইংরেজী। ব্যাসিক ডিসকাশন বাংলা পড়তে পারেন কিন্তু ম্যাথ বা এর সমাধান নয়। 

৫। আমি যেকোন বই সমাধান করার পাশাপাশি ব্যাংক পরীক্ষার বিগত বছরের প্রশ্ন এবং আইবিএ এমবিএ বা বিবিএ পরীক্ষার বিগত বছরের প্রশ্ন সলভ করুন।

৬। ফ্যাকাল্টি বেজ প্রশ্ন যত কঠিন আসুক না কেন কোনভাবেই ফ্যাকাল্টি বেজ প্রিপারেশনের ধারে কাছে যাবেন না। পরীক্ষায় একটি দুইটি ম্যাাথ কঠিন আসতেই পারে। ওইটা নিয়ে মাথা নষ্ট করলে লাভ নেই। ওইগুলো ছাড়াই ম্যাথ করে দিয়ে আসতে হবে যা আপনি পারেন।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক