প্রায় ৯ বছর ধরে জিম্যাট, আইবিএ এবং ব্যাংক জবের জন্য ম্যাথস করাচ্ছি। পড়াতে ভালো লাগে, এটাই এর সবচেয়ে বড় কারণ। নিজে এখনও জেনারেল ম্যাথস নিয়ে ঘাটাঘাটি করতে পছন্দ করি, নতুন নতুন জিনিস শিখতে পছন্দ করি৷ যতটুকুই জানি সেটা মানুষকে শিখাতে ভালো লাগে।

যাহোক, এই ৯ বছরে অনেক ধরণের স্টুডেন্ট পড়ানোর সৌভাগ্য হয়েছে। কেউ বুয়েটের বা ঢাকা ইউনিভার্সিটির টপ ডিপার্টমেন্ট থেকে গ্রাজুয়েশন করা; কেউ বা আবার পাসকোর্সের ছাত্র! এমনকি জিম্যাটের ম্যাথস যখন করাতাম, তখন ঢাকা ইউনিভার্সিটির উউল্লেখযোগ্য সংখ্যক তৎকালীন টিচারকেও পড়ানোর সৌভাগ্য হয়েছে। আমি কিন্তু তখন আইবিএ তে এমবিএ করছি; কিংবা কেবলমাত্র বাংলাদেশ ব্যাংকে জয়েন করেছি। কাউকে দেখেছি সুপার ট্যালেন্ট (আমার কাছে পড়তে আসলেও উল্টা আমাকে পড়াতে পারবে এমন), আবার কারও অবস্থা ছিলো খুবই খারাপ। ভালো-খারাপ, চরম সিরিয়াস-চরম ফাঁকিবাজ অনেক ধরণের স্টুডেন্টকেই মোকাবেলা করতে হয়েছে।

আমার এতদিনের এক্সপেরিয়েন্স থেকে আমি তিনটি কারণ বের করেছি, যেকারণে মানুষ ম্যাথস পারছেনা কিংবা ভয়ে এড়িয়ে চলছে। এই তিনটি কারণ নিয়ে তিনদিনে তিনটি পোস্ট দিতে চাচ্ছি।। আপনি যখন জানবেন আপনার সমস্যাগুলো কি, তখন সমাধান চাইলেই করা যায়।

প্রথম কারণঃ ল্যাঙ্গুয়েজ ব্যারিয়ার!

ম্যাথস পড়ে বুঝতে পারছিনা কি বলতে চেয়েছে। অনেকেরই খুব কমন একটি হতাশা। এদের অনেককেই যদি অন্য কেউ তর্জমা করে ম্যাথটি বুঝিয়ে দেয়, তাহলে চোখের পলকে তা সমাধান করে ফেলে। এরা একারণে সাধারণত বাংলা ম্যাথস বইয়ের আশ্রয় নেয়। কিন্তু এটা যে উল্টা আরও ক্ষতি করছে তাদের, তা বুঝতে চায় না। ম্যাথসের টার্মগুলো ইংরেজীতে শেখার বদলে বাংলায় শিখে আরও বেশী ঝামেলা করে ফেলে।

সমাধান কি?

এর সমাধান রাতারাতি করা অসম্ভব। এই সমস্যা থেকে বাঁচতে হলে আপনার রিডিং এর ক্যাপাবিলিটি ভালো করতে হবে। ভালো বলতে ঠিক অসাম লেভেলের দরকার নেই। ম্যাথসের প্রশ্নগুলোতে খুব বেশী কঠিন ল্যাঙ্গুয়েজ ইউজ করা হয় না। কমপ্লেক্স সেন্টেন্সের প্যাঁচ মাঝে মাঝে দেওয়া থাকলেও সেটা জিআরই বা জিম্যাটের রিডিং কমপ্রিহেনশনের মতো না। এবং বেশীরভাগ ক্ষেত্রেই সেন্টেন্সের এই স্ট্রাকচারগুলো প্রায় একই ধরণের। খুব বেশী উচ্চমার্গীয় ভোকাব্যুলারিও ইউজ করা হয়না। এবং…মোদ্দা কথা হচ্ছে, আপনাকে যদি হার্ভার্ডের টিচার দিয়েও ম্যাথস শেখানো হয়, তাহলেও এ সমস্যার সমাধান করা কষ্টকর। এটি একমাত্র আপনাকেই ঠিক করতে হবে। অভ্যাসের মাধ্যমে। আপনাকে শুরু থেকেই ইংরেজি ম্যাথস প্র‍্যাকটিস করতে হবে। বাংলায় ম্যাথস প্র‍্যাকটিস হয়তো আপনাকে ম্যাথস প্র‍্যাকটিসের সময় ইন্সট্যান্ট গ্রাটিফিকেশন দিচ্ছে, কমফোর্ট ফিল করছেন আপনি। কিন্তু একটা ভালো কিছু আশা করতে হলে কিন্তু আপনাকে এই কমফোর্ট জোন থেকে বের হয়ে আসতেই হবে। সময় নিন চেঞ্জড সিচুয়েশনের সাথে খাপ খাইয়ে নিতে। হতাশ হয়ে যাবেন না। ইন শা আল্লাহ একদিন ভালো ফলাফল আসবেই। কতোদিন পরে সেটা আসবে, সেটা নির্ভর করবে আপনার ডেডিকেশনের উপরে।

বিঃদ্রঃ তিনটা কারণ নিয়ে একবারে পোস্ট দিলে পোস্ট অনেক বড় হয়ে যাবে। এজন্যই আলাদা করে দিচ্ছি। খেয়াল রাখবেন যেন পরবর্তী পোস্ট মিস না হয়ে যায়!

ফেরদৌস কবির

ডেপুটি ডিরেক্টর, বাংলাদেশ ব্যাংক

এমবিএ, আইবিএ (ঢাকা বিশ্ববিদ্যালয়)