ইংরেজি পার্ট এমন একটা পার্ট,যেহেতু এমসিকিউ তাই ওয়ার্ড,ভোকাবুলারিতে খুব ভালো দখল থাকলে আপনি নিশ্চিন্তে এক্সিল্যান্ট একটা ইংরেজী পরীক্ষা দিতে পারবেন। প্রস্তুতির জন্য প্রথম এবং প্রধান কথা নিজেই নিজেকে যাচাই করুন আপনার ইংরেজীর লেভেল কতটুকু।ইংরেজীতে কিভাবে উন্নতি করবেন তা নিয়ে শুরুতেই একটু আলোচনা করে নেওয়া যাক।

একজন মানুষের পক্ষে পুরো পৃথিবীকে জানার ক্ষমতা সীমাহীন। কোন নতুন ইংরেজী শব্দ শেখার সাথে সাথেই তা দিয়ে সঠিকভাবে বাক্য গঠন,সেই শব্দের সিনোনিমস,অ্যান্টোনিমস ও তাদের ব্যবহার সমূহ রপ্ত করে নিন।প্রতিটি জানা শব্দ দিয়ে অবশ্যই কমপক্ষে ৩টি বাক্য বানাবেন এবং অতি অবশ্যই খাতায় লিখবেন। নাইলে ভূলে যাবেন। বেশী না, দিনে ২ ঘন্টা প্র্যাকটিস করলে ২ মাস যথেষ্ট সময় এসব আয়ত্বে আনার জন্য। \

কিভাবে নিজেকে যাচাই করবেন তার জন্য বেশী বেশী করে ইংরেজী জার্নাল,উপন্যাস ইত্যাদি ইত্যাদি বেগমান আর্টিক্যালওয়ালা মাধ্যমে গিয়ে পড়ুন এবং যাচাই করুন নিজের লেভেল।যত দ্রুত করতে পারবেন ততই ভালো।বেশী বেশী করে বাকী দুনিয়াকে স্কিপ করে কানে ইয়ারফোন লাগিয়ে ইংরেজী সিনেমা,কমেডি সিরিয়াল,আপনার ইন্টারেস্টের যে কোন টপিকওয়ালা ইংরেজী মুভি/সিরিয়াল দেখতে থাকেন।তবে ঐ আর্টিক্যাল পড়ার বিষয়টাও যথেষ্ঠ।আর আরেকটা কথা।গত কয়েকবছরের ব্যাংকের প্রশ্ন কালেক্ট করে নেন এবং সর্বোচ্চ ৩০-৩৫ মিনিটের মধ্যে ইংরেজী পার্ট প্রায় পুরোটাই আনসার করার চেষ্টা করেন।সেই সাথে সম্ভব হলে Cliffs টোফেলের প্রশ্নগুলোও প্রচুর প্র্যাকটিস করে নেন ।

এবার দেখা যাক ইংলিশে কি কি ধরণের প্রশ্ন আসবে।এখানে সাধারণত সিনোনিমস(সমার্থক শব্দ),এন্টোনিমস(বিপরীত শব্দ),এ্যানালজি এই টাইপের প্রশ্ন থাকে।এ্যানালজিতে প্রশ্নে থাকবে দুইটি পরস্পর সম্পর্কযুক্ত শব্দ।আপনাকে একই সম্পর্কের আরও দুইটি শব্দ আনসারচয়েস থেকে খূজে বের করতে হবে।এন্টোনিমসে প্রশ্নে দেওয়া শব্দের ঠিক বিপরীত অর্থওয়ালা সঠিক শব্দটি খূজে নিতে হবে।সিনোনিমসে হয়ত এমন থাকবে যে একটি বাক্য দেওয়া হল আর সেখানে একটি শব্দ আন্ডারলাইনড,সেই শব্দের সমর্থক কোন শব্দটি প্রশ্নের বাক্যকে সঠিকভাবে প্রকাশ করতে পারে।অথবা অন্য যেকোনভাবে গ্রামাটিক্যাল ব্যবহারও দেওয়া হতে পারে। অবশ্যই এই তিনটা পার্ট প্রচুর প্র্যাকটিস করবেন যা অন্যান্য পার্টগুলোতে ভালো করার জন্য কাজে লাগবে।

একটি পার্ট হল রিডিং কম্প্রিহ্যানসন (সাধারণত প্রাইভেট ব্যাংকের পরীক্ষায় বেশি আসে সরকারি ব্যাংকের জন্য নয়) ।একটা বা দুইটা প্যাসেজ দেওয়া থাকবে আর সেখান থেকে দুইটা-তিনটা প্রশ্ন থাকবে।এই পার্টটা একটু জটিল তবে ব্যাপারনা।জাস্ট প্র্যাকটিস রেগুলারলি যেন সঠিক উত্তর বের করার উপায় আপনার আয়ত্বে চলে আসবে।স্কুল-কলেজ লেভেলে যে কম্প্রিহেনশনগুলো করেছেন সেগুলোর মতই।

আরেকটা ব্যাপার হল শূণ্যস্হান পূরণ।প্রশ্নের বাক্যে যে গ্যাপ থাকবে সেই গ্যাপের উপযুক্ত শব্দ যেটা বাক্যকে সঠিক অর্থবহভাবে প্রকাশ করবে।এখানে সবচেয়ে ঝামেলার হল আনসার চয়েসে যদি একাধিক সিনোনিমস টাইপের শব্দ থাকে।যেমন sufficient,adequate,enough অর্থ এক হলেও ব্যবহার ভিন্ন হতে পারে।তাই প্রচুর প্র্যাকটিস জরুরী।