গতকাল বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদের সার্কুলার দেয়া হয়েছে। সার্কুলার হতে প্রিলিমিনারী পরীক্ষার পূর্বে কমপক্ষে সময় পাবেন ৬ মাস। এই ৬ মাস ই যথেষ্ট একটি পূর্ণাঙ্গ প্রিপারেশন নেয়ার জন্য। তবে কৌশুলি হয়ে প্রিপারেশন নিলেই তা সম্ভব। গাধার খাটুনি খেটে চান্স পাওয়া যাবেনা। অনেকেরই দেখবেন ৬মাসের প্রিপারেশন নিয়ে প্রথম বারেই চাকুরি হয়ে যায় আর অনেক কে দেখবেন ৬ ব্ছর ধরে প্রিপারেশন নিয়ে কিছুই করতে পারেনা। প্রচুর কষ্ট করেও কোন ফল পায়না শুধু একটু টেকনিকের অভাবে । হাজার হাজার ব্যক্তির কাছ থেকে সাজেশন নিয়ে পড়তে গেলে আদতে গাধার খাটুনি হবে । কাজের কাজ কিছুই হবেনা। তবে আমি পরিশ্রম কে অবমূল্যায়ন করছিনা । কারণ, Hard work pays off – hard work beats talent any day.

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার জন্য আজ থেকে নিচের কাজগুলো চেষ্টা করে দেখতে পারেনঃ

  • প্রথমেই বাংলাদেশ ব্যাংকের বিগত বছরের দুই একটি প্রশ্ন (এমসিকিউ ও রিটেন) দেখে নিন। দেখুন আপনার দুর্বলতা কোখায়। অবশ্যই শুধু ম্যাথ আর ইংরেজী নিয়েই মাথা ঘামাবেন। বাংলা, সাধারণ জ্ঞান ও কম্পিউটার নিয়ে নয়। এমসিকিউ এর কাট মার্ক আপনি ম্যাাথ এবং ইংরেজি দিয়েই তুলতে পারবেন। তার মানে এই নয় যে আপনাকে অন্যান্য সাবজেক্ট পড়তে হবেনা। কিন্তু আপাতত নয়।
  • ইংরেজীর জন্য প্রথমেই ক্লিফস টোফেল/ব্যারনস টোফেল এবং একটি ভোকাবুলারির বই যেমনঃ Word Smart 1& 2 কিনতে পারেন। তবে ভোকাবুলারি মুখস্থ করা সম্ভব নয় অন্তত আমার মত স্টুডেন্ট এর জন্য এবং আমার লেভেলের স্টুডেন্ট এর সংখ্যাই বেশি, যতদুর দেখেছি। ভোকাবুলারির জন্য রিডিং হ্যাবিট তৈরি করতে হবে এবং সেখান থেকেই ভোকাবুলারি শিখলে একঢিলে তিন পাখি মারতে পারবেন।
  • আপনার ইংরেজি পড়ার অভ্যাস তৈরি হবে। সাথে সাথে রাইটিংও ডেভেলপ করতে সাহায্য করবে। যে ভোকাবুলারিগুলো মুখস্ত করবেন সেগুলো কিভাবে বাক্যে ব্যবহার করা হয়, তা বুঝতে পারবেন।Translation এর ক্ষেত্রেও তা সহায়ক হবে।
  • এই বই দুটো শেষ করে তারপর আপনি বিগত ব্ছরের বিভিন্ন ব্যাংকের প্রশ্ন নিজে নিজে সমাধান করুন । যেগুলো পারবেন না তা অবশ্যই আপনার মত একজন পরীক্ষার্থীর কাছ থেকে শিখে নিন। গ্রুপ স্টাডির জন্য অবশ্যই একজন পার্টনার বেছে নিন। একজন আরেক জনকে বুঝিয়ে দিন। গ্রুপ স্টাডির সুফলটা নিচের চিত্রের মাধ্যমে সহজেই বুঝতে পারবেন।

তবে আপনার যদি ব্যাসিকে সমস্যা মনে হয়, তবে অবশ্যই একজন মেন্টরের কাছ থেকে ব্যাসিক ক্লিয়ার করে নিন। এই মেন্টর হতে পারে আপনার ফ্রেন্ড যে ভাল ম্যাথ বা ইংরেজি পারে, হতে পারে আপনার কোন বড়ভাই বা শিক্ষক বা কোন প্রতিষ্ঠান। আজ এ পন্তই।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক