ম্যাথ

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে, আমার মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো ম্যাথ। রিটেন পরীক্ষায় একটি ম্যাথ সমাধান না করতে পেরে সাফল্য পাওয়ার সম্ভাবনা নাই বললেই চলে। আপনাকে অবশ্যই ম্যাথে অত্যন্ত দক্ষ হতে হবে। যারা ম্যাথ পারেন না, তারা হয়ত ভাবছেন, ‘তাহলেতো আমার চান্স পাওয়ার সম্ভাবনাই নেই’। আসলে ব্যাপারটা এরকম নয়। আপনার ম্যাথের ব্যাসিক না থাকলেও (যোগ-বিয়োগ-গুণ-ভাগ) এই চারটি জিনিস ঠিকমত পারলেই যে কেউ খুব সহজেই ম্যাথের এক্সপার্ট হতে পারে। অন্যান্য বিষয়ের চেয়ে ম্যাথে আপনি খুব দ্রুত নিজেকে তৈরি করতে পারবেন। এখন কিভাবে নিজেকে প্রস্তুত করবেন

প্রিলিমিনারী অংশে ম্যাথ থাকে ৩০ টি এর মত টোটাল মার্কস ৩০ এবং রিটেন অংশে ম্যাথ থাকে ৩-৭ টি এর মত যার টোটাল মার্কস থাকে ৩০ থেকে ৭০ এর মধ্যে।

এখন প্রস্তুতির জন্য বিগত বছরের প্রশ্ন দেখুন। সেখান থেকেই আপনি আইডিয়া পাবেন কি ধরনের বা টাইপের ম্যাথ আসে। বড়জোর ১২-১৪ টাইপ বা ক্যাটাগরির ম্যাথ আমরা দেখতে পাই। টাইপগুলো নিম্নরুপ:

  • Number System, LCM-HCF, series or progression
  • Fraction, Decimal, Logarithm
  • Inequalities, Equation,
  • Ratio,
  • Percentage, Profit-loss
  • Average, Set theory
  • Mixture
  • Partnership
  • Time & work/Chain Rule
  • Time & Speed
  • Probability, Permutation-Combination
  • Geometry
  • Algebra (এখন প্রায়ই দিচ্ছে)

আপনি উপরের উল্লেখিত টাইপগুলোর মধ্যে প্রতি সপ্তাহে একটি করে টপিক শেষ করতে পারলেই যথেষ্ট। ততে সময় লাগবে বড়জোর ৩ মাস।

এখন প্রশ্ন হচ্ছে এই ম্যাথ কোন বই এবং কিভাবে সমাধান করবেন একটি কথা মনে রাখবেন, ম্যাথ কোনভাবেই মুখস্ত করার বিষয় নয়। এমনকি ম্যাথের শর্টকাট বা সূত্র ও নয়। ম্যাথে আপনার ব্যাসিক অবশ্যই শক্ত করতে হবে।

অনেকেই ব্যাসিক শক্ত করার জন্য আবার ক্লাস 5 টু 10 এর ম্যাথ বই সলভ করতে বলে দেন। এখানেই আমার ঘোর আপত্তি। আপনি তো ক্লাস 5 টু 10 পাশ করে আসছেন এবং ঐসকল ম্যাথও সমাধান করে আসছেন। তাহলেতো ম্যাথে দুর্বলতা থাকার কথা নয়। আসলে আমরা তখন একটি ম্যাথ করেছি কমপক্ষে ১০ বার মানে ম্যাথ শিখিনাই ম্যাথের প্রসেস মুখস্ত করেছি। পরীক্ষার হলে অংকের উত্তর মুখস্ত থাকায় উত্তর মিলাইবার জন্য ১ যোগ করিয়া উত্তর মিলাইছি। আবার অনেকেই বিভিন্ন বাংলা ম্যাথ সমাধানের বই এর কথা বলে থাকেন। সমাধান দেখে ম্যাথ শেখা বন্ধ করতে হবে। বাংলা ট্রানস্লেশন বইও পরিহার আবশ্যক। কারণ পরীক্ষার হলে প্রশ্ন আসবে ইংরেজীতে, বাংলায় নয়। বাংলা এবং সমাধান দেখে ম্যাথ শিখতে চাইলে সহকারী পরিচালক পরীক্ষার প্রস্তুতি ৫-৬ বছর ব্যাপী নিতে হবে।

তাহলে কি করবেন অবশ্যই ইংরেজী ভার্সনের বই কিনতে হবে। আমার মতে ব্যাসিক তৈরি করার জন্য Kaplan GMAT/GRE Math Work Book টা দেখতে পারেন। এর পরে আপনি আগারওয়াল এবং বিগত বছরের প্রশ্ন সমাধান শুরু করবেন। আগারওয়াল সব ম্যাথ করা সম্ভব নয়। আমি গুরুত্বপূর্ণ ম্যাথে লিস্ট তৈরি করছি। ইনশাআল্লাহ আগামী সপ্তাহ থেকে চ্যাপ্টার বাই চ্যাপ্টার আগারওয়াল বই এর গুরুত্বপূর্ণ ম্যাথের লিস্ট দিব। অনেকেই বলে থাকেন এখনকার ম্যাথ অনেক কঠিন হয়। এজন্য ফ্যাকাল্টি বেজ প্রিপারেশন যেমন: AUST, Arts এর প্রশ্নানুয়ায়ী প্রিপারেশন নিতে বলে। আবার হাজার হাজার ওয়েবসাইটও ফলো করার কথা বলে থাকেন। যা কখোনই একজন সাধারণ মানুষের পক্ষে করা সম্ভব নয়। তবে আমি GMAT Club পছন্দ করি যদিও তা করার দরকার নেই। তাই, Website খোজা বন্ধ করুন। ভাই ও বোনেরা এইসব উদ্ভট চিন্তা মাথা থেকে ঝেরে ফেলুন। ম্যাথের ব্যাসিক শিখুন আর প্রাকটিস করুন। নিজে নিজে প্রচুর চেষ্টা করতে হবে। না পারলে সমাধান না দেখে কোন ফ্রেন্ড বা বড় ভাই বা কোন শিক্ষকের কাছে দেখে নিন। যদি ফ্রেন্ড বা বড় ভাই এর কাছ থেকে সাহায্য না পান তবে অবশ্যই ম্যাথের জন্য গ্রুপ স্টাডি করুন। এটা খুবই ফলপ্রসু । এরপরও যদি সমস্যা ফেস করেন, তবে অবশ্যই আপনার ব্যাসিক তৈরির জন্য মেন্টরের দরকার আছে। এক্ষেত্রে কার্পণ্য করবেন না। জীবনে ইনভেস্ট করার মত এটাই সবচেয়ে উপযুক্ত সময়।

রিটেনের জন্য আলাদা কোন প্রিপারেশন দরকার নেই। আপনি যদি প্রিলির ম্যাথ পারেন তাহলে অবশ্যই রিটেনের ম্যাথ পারবেন। শুধু বিগত বছরের রিটেনের প্রশ্ন দেখলেই হবে। অনেকেরই প্রশ্ন কি লিখতে হবে রিটেনের ম্যাথে। কিভাবে লিখতে হবে। আপনার কাছে যেটা উপযুক্ত মনে হয় সেটাই লিখুন। এসব নিয়ে আপাতত মাথা ঘামানের দরকার নেই। রিটেনের উপরের সব ক্যাটাগরির ম্যাথ আসেনা। তাই রিটেন এর জন্য গুরুত্বপূর্ণ চ্যাপ্টার আর্ একটি পোস্টে উল্লেখ করবো।

বিভিন্ন ম্যাথের ব্যাসিক ও সমাধান নিয়ে ভিডিও পোস্ট করার ইচ্ছা আছে। আসলে সব ম্যাথের ব্যাসিক বা সমাধান লিখে বোঝানো সম্ভব নয়। আমি গ্রুপের এডমিনদের কাছে অনুরোধ করবো ভিডিও পোস্ট করার সুযোগ দিতে।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক