Assistant director ( Bangladesh Bank) নামের সাথে এইটুকু থাকলে আপনি নিজেকে যাই ভাবুন না কেন, আসেপাশের লোকজন এর কাছে আপনার গ্রহণযোগ্যতা অবশ্যই আলাদা হবে । যেহেতু এর সার্কুলার এখনো হয়নি, তবে আশা করা যায়, খুব দ্রুত এর সার্কুলার হতে পারে।

আজকের এই পোষ্টে Assistant director বা Officer ( Bangladesh Bank) এর MCQ এবং Written প্রস্তুতি নিয়ে কথা বলতে যাচ্ছি।

১। বর্তমান এমসিকিউ এক্সামের প্রেক্ষাপটে যে প্রতিষ্ঠান এক্সাম নেবে তাদের প্রশ্নের ধরনের নির্ভর করাটাই ভালো এমনটা ভাববেন না। প্রস্তুতি নিতে হবে সব দিক থেকেই। যারা প্রশ্ন করবে, যেকোনো সময়ে প্রশ্নের ধরন পরিবর্তন করতে পারে।

২। প্রশ্ন ব্যাংক হিসেবে সেটাই পড়ুন, যেখানে বিগত সকল প্রশ্ন পাবেন একসাথে। তবে যেহেতু প্রশ্ন আর্টস বা আহসানউল্লাহ করার সম্ভবনা বেশি, তাই এদের সাম্প্রতিক সকল প্রশ্ন ভালোভাবে পড়তেই হবে।

এবার মূল কথায় আসি

গণিতঃ

২৪/৩০ টির মত গণিত প্রশ্ন আসবে। এটা অনেকটা ট্রাম্প কার্ডের মত কাজ করবে আপনার জন্য। কারণ আর্টস বা আহসানউল্লাহর অন্যন্য অংশে দেখা যায়, সবাই একটা ভালো মার্ক তুলতে পারে। কিন্তু সমস্যা হয় গণিত নিয়ে। প্রতিদিন হাতে সময় নিয়ে আগারওয়াল টা শেষ করুন। একবারে প্রিলি রিটেনের সব ঝামেলা একসাথে শেষ। তবে ম্যাথ কেবল করলেই হবে না। আমি আগে কয়েকটি পোস্ট করেছিলাম ম্যাথ নিয়ে, একটু দেখে নিন। দ্রুত ক্যালকুলেশন করা শিখাটা জরুরী। এই বই শেষ করার পর আপনি রিটেনে আপনার অবস্থানকে শক্ত করার জন্য gmatclub and affairscloud এই দুইটি ওয়েব সাইটের সাহায্য নেবেন। অধ্যায়ভিত্তিক ভাবে করে নেবেন এবং পারলে নোট করে রাখুন। এটা অনেক উপকার দেবে আপনাকে। কারণ এই সাইট গুলো থেকে প্রশ্ন কমন এসেছে অনেক বার। অন্যান্য সাইট থেকে করতে হবে না, কারণ আগারওয়াল পড়লেই হবে। তবে এখানে mixture chain rule, time and work, percentage, partnership, probability, permutation and combination, profit and loss, boat and stream, train, Set theoty etc গুলো বেশি গুরুত্ব দিয়ে করবেন।

আপনার এমসিকিউ এবং রিটেনের জন্য গণিত নিয়ে আর চিন্তা করতে হবেনা।

বাংলাঃ

বিগত বছরের প্রশ্ন এখানে সবচেয়ে গুরুত্ব পাবে। ৯ম শ্রেণীর বাংলা ব্যাকরণ বইয়ের একটি এমসিকিউ ভার্শন মার্কেটে পাবেন। এটা পড়লে আমার মতে দ্রুত প্রস্তুতি হবে। ব্যাংকের জন্য বাংলা নিয়ে খুব বেশি চিন্তা করার কিছুই নেই। রিটেনে এটি তেমন কোন কাজে আসবে না। এছাড়া আপনি বিগত বছরের শুধু বিসিএস এর বাংলা প্রশ্ন পড়তে পারেন। তাই যত কম পড়ে কমন পাওয়া যায়।

ইংরেজিঃ

অনেক গুরুত্বপূর্ণ এই অংশে অনেকেই খারাপ করে থাকেন। দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে বলছি। শব্দ শিখার জন্য word smart part 1 and 2 দেখুন। বিগত বছরের বেশীরভাগ প্রশ্ন আপনি এখানেই কমন পাবেন। নিয়মিত ইংরেজি পত্রিকার সম্পাদকীয় অংশ দেখুন। গ্রামারের জন্য প্রথমে Cliffs toefl শেষ করুন। Cliffs TOEFL কিভাবে পড়বেন সে সম্পর্কিত আমার একটি পোস্ট পূর্বেই দিয়েছি, দেখতে পারেন। যদি সময় পান, ব্যারন্স স্যাট এর ২৩ তম এডিশন টা দেখুন। এর গ্রামার এর প্রশ্নগুলো বাংলাদেশ ব্যাংকের জন্য খুব গুরুত্বপূর্ণ। রিডিং প্যাসেজের জন্য cliffs toefl এর শেষে যে টেস্ট দেয়া আছে, সবগুলোর প্রশ্নগুলো দেখুন। উত্তর করার পদ্ধতি নিয়ে আরেকটি আলোচনা করব।

ফোকাস রাইটিং এর জন্য নিয়মিত ডাটা আপডেট করুন যখন আপনি সাধারণ জ্ঞান পড়ছেন। কিন্তু ফোকাস রাইটিং এর ক্ষেত্রে একটি সমস্যা হল স্ট্যান্ডার্ড বাক্য লিখতে না পারা। ঘড়ি ধরে লিখার অভ্যাস না করলে ফলাফল ভালো হয় না। তাই বাসায় ঘড়ি ধরে লিখার অভ্যাস গড়ে তুলুন।

আর যদি আরো পড়তে চান, আগারওয়াল এর objective english পড়তে পারেন। পড়তে পারলে ভাই, ক্ষতি হবে না।

সাধারণ জ্ঞান এবং কম্পিউটারঃ

কম্পিউটার অংশটি examveda and affairscloud থেকে পড়বেন। বাজারে বেশ কিছু বই পাবেন এই সাইটগুলোর প্রশ্ন কালেকশন হিসেবে। সাধারণ জ্ঞান এর জন্য একটু সমস্যার মুখোমুখি হতে পারেন। এতে কিছু প্রশ্ন দেখবেন, যেগুলো আগের ওয়েব সাইট থেকে কপি করে দেয়া হয়। তাই এই সাইট গুলো থেকে আমাদের দেশের জন্য প্রযোজ্য প্রশ্ন গুলো দেখতে পারেন। কিন্তু এর সাথে বিগত ৬ মাসের যত তথ্য আছে, তা কালেকশন করে নিতে হবে। কারণ হল, এই তথ্য গুলো আপনাকে রিটেনে ফোকাস রাইটিং সেকশনে অনেক হেল্প করবে। হাতে সময় থাকলে recent view নিয়ে দেখতে পারেন। তবে অবশ্যই বিগত ৩-৪ মাসে কারেন্ট এফেয়ার্স দেখবেন।

ঠান্ডা মাথায় পরীক্ষায় বসুন কারণ এক্সাম হলে উত্তর করার ক্ষেত্রে আমারা কিছু ভুল যা আমাদের প্রত্যাশিত ফলাফলে বাধা হয়ে থাকে।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক