ফোকাস রাইটিং এ লেখা লিখতে হবে মেপে। গতবাধা কিছু লিখে বা অনেক লিখে ভাল মার্ক পাওয়া যায় না। ভাল মার্ক পাওয়ার কিছু পদ্ধতি বলছি।

  • ৫০ মার্কের একটা রচনাতে ১০০০ শব্দের একটা লিমিট দেয়া হয়। তাহলে এবার ভাবুন ৩০ মার্কের জন্য কত শব্দ হলে ভাল হয়। সর্বোচ্চ ৬০০ শব্দ হলে ভাল কিন্তু এখানে আবার পেজ লিমিট থাকবে। তাই ৫০০ শব্দ টার্গেট করে লিখাটাই ভাল হবে। কিন্তু অনেকে আছেন যারা ৭ লাইনে এক পেজ লিখে তৃপ্তি পেয়ে যান, তাদের বলছি, খাতা কিন্তু স্যার দেখেই মার্ক দেবেন। তাই একটা লিমিট ধরে লিখবেন। আর এ জন্য দিনে ৫/৬ পৃষ্ঠা লেখার অভ্যাস থাকা উচিত।
  • প্রতিদিন কিছু ডাটা মুখস্ত করেন। খুব কাজে লাগবে এটা। কারন হল, আপনি যতই লিখেন, যদি ভিতরে কিছু না থাকে, স্যার কোনভাবেই মার্ক দেবেন না। আর ভাল মার্ক পাওয়ার একটা টেকনিক হল ডাটা দিয়ে লিখা। এর জন্য বিভিন্ন সোর্স ফলো না করে কেবল অর্থনৈতিক রিভিউ টা অনুসরণ করুন।
  • লেখার মধ্যে কিছুটা হলেও প্রফেশনাল ভাব রাখার চেস্টা করেন। এর জন্য পত্রিকার স্টাইলগুলো লক্ষ্য করুন। principles of fearless writing level 1 টা দেখুন, বাক্যের ভেরিয়েশন শিখতে চাইলে।
  • একটা প্যারাতে না লিখে বেশ কয়েকটি প্যারাতে লিখুন। স্যারের জন্য বুঝতে সুবিধ হবে।

এবার আমার নিজের একটি লেখা খেয়াল করে দেখুন। উপরের নির্দেশনা/পদ্ধতিগুলো প্রয়োগ করলে লেখার মাত্রায় ভিন্নতা আসে।

আমি লিখছি The application of information technology in banking sector নিয়ে।

“According to a research conducted by Bangladesh Institute of Bank Management (BIBM), an estimated 400% increase in an employee’s efficiency is found when information technology is applied, causing a significant change in banking industry, one of the pivotal factors working as the lifeblood of our economy.

Needless to say, traditional banking system has progressed exponentially because of application of technology in this sector. Cost of keeping record has reduced significantly while facilitating the way of more customer satisfaction and growth of economy by offering flow of liquid money and other tools.

Contrarily, mention worthy is the negative application of technology, enhancing the possibility of cyber-crime. One of such instances is Bangladesh bank reserve hacking. Sometimes credit card hacking, illegal money transfer and others issue attempt to stigmatize the beneficiary aspects of information technology.

So, pragmatic training and initiatives are required so that such malpractices are prohibited and applied capital punishment when anyone is found guilty.

Finally, the invention of information technology is a double edged sword, so application should be wise to get it benefit.”

আমি কেবল একটি উদাহরণ দেখালাম। আপনি এই লেখার মধ্যে একটা এগ্রেসিভ ভাব দেখতে পেয়েছেন কী? এই ভাবটাই আপনাকে ৭৫% বা Above Average মার্কস এনে দিতে পারে।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক