বাংলাদেশ ব্যাংক অফিসার (জেনারেল সাইড) পদের নিয়োগ পরীক্ষা আগামী ২৭/১২/২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।শেষ মুহুর্তের প্রস্তুতি হিসেবে আমার কাছে যে বিষয়গুলো নজর দেয়া গুরুত্বপূর্ণ মনে হয়ঃ

  1. নতুন করে এখন কিছু না শিখতে যাওয়াই ভাল।যদি ম্যাথ বা ইংরেজির অতিগুরুত্বপূর্ণ কোন বিষয় বাদ পরে যায় এবং অল্প সময়ে শেষ করা সম্ভব হয়, তবেই নতুন টপিক বা বিষয় পড়তেবপারেন।শেষ মূহুর্তের প্রস্তুতি হিসেবে জন্য বিগত চার মাসের কারেন্ট এ্যাফেয়ার্স পরেভফেলুন।কারেন্ট এ্যাফেয়ার্স থেকে বাংলা, সাধারণজ্ঞান এবং কম্পিউটার পার্টটুকু ও কারেন্ট এ্যাফেয়ার্স থেকে পরে ফেলুন।ইতো পূর্বে যে সকল টপিক পড়েছেন বিশেষ করে ম্যাথ ও ইংরেজি, সেগুলো বারবার করে নিজের Efficiency বাড়ান।আগে যে বিষয়গুলো পড়ে শেষ করেছেন সেগুলো Brush up করাটা বেশি জরুরি। ভোকাবুলারির জন্য বাজারের যেকোন একটি বই শেষ করে ফেলুন।
  2. পরীক্ষার আগে ১-২টি মক/মডেল টেস্ট দিয়ে নিজেকে যাচাই করে নিন। মডেল/মকটেস্ট দিয়ে নিজের দুর্বল জায়গাগুলো চিহ্ণিত করুন। যদি সম্ভব হয় আপনি যে বিষয়গুলোতে দুর্বল, সেই বিষয়গুলো বারবার চেষ্টা করুন। তবে, মক/মডেলটেস্টটি যেন অবশ্যই Real Exam এর ড়েলেভান্ত হয়। Difficulty লেভেল ওযেন Real Exam Standard এর মত হয়।মকটেস্ট দেয়ার সময় Time Management এর দিকে বিশেষ নজর দিবেন। আপাতত, সামনের দুইসপ্তাহ এই রুটিন ফলো করুন।
  3. পরীক্ষার এই কয়দিন Relax থাকুন। পড়াশোনা অবশ্যই করবেন, তবে কোন Stress নিয়ে নয়।মনে রাখবেন, This is not the end of your destination. এবার না হলে পরের বার হবে। এবার না হওয়া মানে হল, Something Better is waiting for you. Keep faith on Allah. He is the best Planner.

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক