গ্রামারে ভাল দক্ষতা না থাকলেও প্রতিযোগীতামূলক পরীক্ষায় ইংরেজিতে ভাল করা আলবৎ সম্ভব। প্রশ্ন হলো কিভাবে গ্রামার না জেনে ভাল করা যায়?

আমার জীবনে এমন কিছু মানুষের সাথে পরিচয় হওয়ার সুযোগ হয়েছে যারা গ্রামার না জেনেও স্বপ্নের জায়গাটা ঠিকই দখল করে নিয়েছেন। একবার আমার ক্লাসে ২০টা MCQ প্রশ্নের পরীক্ষা শেষে জানতে চাইলাম কার কয়টা সঠিক হয়েছে? প্রতি উত্তরে জানতে পেলাম একজনের ২০টি’তে ১৮টি হয়েছে। তার নাম অর্ক। সে নিজ থেকে দাঁড়িয়ে বলল ভাইয়া আমি কিন্তু গ্রামারের কিছুই বুঝিনা। অধিকাংশই একটু অভাকই হলো। আমি প্রশ্ন করলাম উনি কি চাপা মারতেছে? উত্তরে দুই চার জন বলেই ফেলল অবশ্যই ভাইয়া। বললাম অভাক হওয়ার কিছু নেই এইটা অস্বাভাবিক কিছু না। জিজ্ঞেস করলাম কিভাবে সম্ভব হয়েছে উনার পক্ষে যদি ধরি উনি চাপা মারতেছেন না? এক একজন এক এক রকম উত্তর দিল। আমি অর্ককে প্রশ্ন করলাম আপনি কী নিয়মিত ইংলিশ মুভি দেখেন, ইংরেজি পত্রিকা পড়েন কিংবা ইংরেজি সাহিত্য পড়েন? অর্ক বলল- নিয়মিত মুভি দেখি এবং সাবটাইটেলগুলো খেয়াল করি। আর মাঝে মাঝে ইংরেজি পত্রিকা পড়ি। অর্ক পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর ৫২তম ব্যাচে এমবিএ প্রোগ্রামে ভর্তি হয়েছে।

এই রকম কিছু মানুষ আছেন যারা গ্রামার না জেনেও ঠিকই ইংরেজিতে অভাবনীয়ভাবে ভাল করেছেন।
ইংরেজিতে ভাল করতে হলে সর্ব প্রথম যে কাজটি করতে হবে তা হলো পড়ার অভ্যাস গড়ে তোলা। হোক সেটা মুভি দেখার মাধ্যমে, পত্রিকা পড়ে কিংবা বই পড়ে। যে মাধ্যমেই হোক না কেন পড়ার অভ্যাস হতে হবে একদম সলিড। এই বিষয়ে কোন ধানাই পানাই করলে আবশ্যিকভাবে অনেক পস্তাতে হবে। আমার বিগত ছয় বছরের অভিজ্ঞতা বলে যারা Reading এ ভাল তারা writing ও ভাল।

Moazzem Hossain

ডেপুটি ডিরেক্টর, বাংলাদেশ ব্যাংক

এমবিএ, আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়