আজকে দেখব, কিভাবে খুব সহজেই আপনি আপনার রাইটিং কে বেশ কয়েক ধাপ এগিয়ে নিয়ে আসতে পারেন।
প্রায়ই শুনি যে ভাই লিখি তো, কিন্তু নাম্বার তো পাই না । কারন টা কি?
ধরুন, আপনি একটা এক্সাম দিতে গেলেন, প্রশ্নে আসল, information technology নিয়ে কিছু লিখতে, আর আপনি লিখলেন, Information technology is a great thing now a days. It has shaped our life in a new way. Now we depend on it and we can not think our life without it. So information technology is a great blessing to us. একটু দাড়ান ভাই, মনে হতে পারে, ভালই তো লিখলাম, grammar এর ভুল নাই, পাশ করে যাব । না রে ভাই, সমস্যা তা এই জায়গাতেই ।
পরীক্ষকদের কি কাজ নাই যে এই লেখার জন্য আপনাকে পাশ করিয়ে দেবে । প্রথমেই মনে রাখবেন, competitive exam আপনি কতটা ভাল লিখছেন সেটা কথা না, আসল কথা হল অন্ন দের চেয়ে কতটা ভাল লিখেছেন । অতএব, একবার নিজ জায়গা থেকে সরে গিয়ে ভাবুন, এই লেখাটা শতকরা কতজন লিখতে পারবে? উত্তর ৯৫% । হ্যা, বাকী ৫% হল তারা যারা কিনা ফাইনালি সিলেক্ট হয় । তাহলে তাদের লিখা কেমন হয় ভাই ।
at present, it is redundant to describe how beneficial and effective information technology is because approximately 25 million people in our country have been using and receving benefit from it. while information technology has brought about a tremendous change in business world, we …………….
এটা হল সেই লেখা যেখানে কিনা adjective clause, adverb clasue, paralla structure ও অন্য ব্যপার গুলো ঠিকমত ব্যবহার হয়েছে ।
easily বলতে গেলে, আপনি ধরুন, কাউকে খুব ভালবাসেন, তার সাথে দেখা করতে বা তাকে impress করার জন্য আপনি কি করেন, একটু ভাল করে সাজা, well dressed হওয়া ইত্যাদি করেন । এই কাজ টাই করতে হবে আপনাকে এক্সাম হলে, স্যার দের পটাতে হবে । আর সাজগোজ টা হল different syle of writing.
যেমন দেখুন,
conclusion লিখতে গিয়ে, in sum, we can say that……..না লিখে, in sum, if we want to reap greater benefit, we………লিখুন,
on the other hand বারবার না লিখে, contrast, while ব্যাবহার করুন ।
উদাহরন হিসেবে, for example না লিখে to describe the situation, one example can be stated লিখুন ।
linking words গুলো ভালকরে ব্যাবহার করুন । তাহলে সফলতা আসবেই ।
পত্রিকা পরতেই হবে । প্রতিদিন কমপক্ষে ২টা লিখা পরুন এবং summary করা শিখুন । সংখ্যাগত তথ্য দেয়া try করুন । commercial word কথার ভিতরে নিয়ে আসার try করুন । যদিও ফরমেট ভিত্তিক লেখা অনেকেই লিখেন কিন্তু এটা in the long run it will give you nothing. স্টাইল টা নিজেকেই বানাতে হবে । পোষাক পরার সময় যেমন আপনি সব কিছু এক রকম পরেন না, writing টা ঠিক তেমন । difference should be emerged in your writing style so that teachers can recognize you as a special one from others.
এখন কথা হল কি করতে হবে। প্রথমে সময় নিয়ে grammar এর তিনটি বিষয় খুব ভাল করে বুঝতে হবে।
১। adjective clause and its reduction system.
২। adverb clause and its reduction system.
৩। noun clause
এই তিনটি পড়বেন পিটারসন TOEFL থেকে। লেসন ১৮ থেকে ২৩ পর্যন্ত।
৪। tense
৫। degree of comparison
এই দুটি পড়বেন gmat ultimate grammar থেকে।
এর পর আপনার কাজ হল ১০০ থেকে ১৫০ বড় sentence এর স্টাইল শিখে নেয়া, যেগুলি খুব frequently ব্যাবহার হয়ে থাকে। নিজে না পারলে আমাকে বলবেন, আমার কাছে একটু আগোছালো ভাবে আছে।
এর পর আপনার কাজ হল argument টাইপের লেখার জন্য একটা নিজস্ব ফরমেট বানিয়ে নেয়া। আমি আগেও শেয়ার করেছি এটা। খুজে নিন। বা আমার নোট গুলি দেখতে পারেন।
এবার আপনি বলতে পারেন, ready for writing.
এখন আপনার কাজ হবে abstract writing শেখা। এর জন্য কিছু দিন English literature পড়া। বিভিন্ন ধরনের আবেগ, ভাব কিভাবে প্রকাশ করা হয় সেটা একটু দেখে নেবেন। কাজ শেষ ।
সর্বশেষ টিপসঃ লেখাতে যত পারেন সংখ্যা ভিত্তিক তথ্য দেবেন। যেমন ধরেন, বাংলাদেশ উন্নতি করছে না বলে বাংলাদেশ ৬.৮% হারে উন্নতি করছে। এটা বলবেন। আজ এ পর্যন্তই।
মতামত জানাবেন।
Suman Sen
Sr. Officer,
Janata Bank Ltd.