ইংরেজী প্রস্তুতির ধাপ মূলত ৩টি । গ্রামার, ভোকাবুলারি, রাইটিং । এই পার্টগুলোকে যেভাবে এপ্রোচ করতে হবে ।
 
১। গ্রামারের জন্য দুইটি বই অনুসরণ করুনঃ Cliff’s Toefl, Barron’s Toefl । আমার মতে এই দুটো বই শেষ করতে পারলে “More than enough”। Cliff’s Toefl পড়ার পদ্ধতি নিয়ে আমার আগের পোস্ট এ বলেছি। Cliff’s Toefl পড়ার ক্ষেত্রে যে পদ্ধতি অনুসরণ করবেন তার একটি স্যাম্পল দেয়া হল। Advance level এর প্রিপারেশন জন্য GMAT এর Question Solve করতে পারেন।
 
২। Jobs, আইবিএ বা অন্যান্য কম্পিটিটিভ এক্সামগুলোর জন্য বাজারে সেরা বই আমার মতে Word Smart 1 & 2″। এছাড়া ব্যারন’স বা জিআরই এর হাই ফ্রিকোয়েন্সী ৪০০ ওয়ার্ড মুখস্ত করতে পারেন । এছাড়া নিউজ পেপার, ভালো ভালো ইংলিশ আর্টিকেল নিয়মিত পড়ুন । তবে যাই পড়বেন বুঝে বুঝে পড়ার চেষ্টা করুন। Sentence Structure এবং Meaning দুইটাই বোঝার চেষ্টা করুন।
 
৩। রাইটিং হঠাৎ করে ভালো করা সম্ভব নয়। ১টা একশ্যান প্ল্যান নিন । প্রতিদিন ৩০ মিনিট করে ইংরেজী শুনুন ও পড়ুন । সচেয়ে ভাল হয় ইংরেজি পত্রিকার Editorial Part থেকে বাছাই করে পড়লে। এরপর তা নিজের মত করে লিখে ফেলুন ১০ লাইনের মধ্যে। সম্ভব হলে কারো কাছ থেকে দেখিয়ে নিজের লেখার দুর্বলতা গুলো জানুন। এ কাজটি নিয়মিত করলেই কয়েকদিনের মধ্যে আপনার লেখার মান উন্নত হতে শুরু করবে ইনশাআল্লাহ্‌ ।
 
এই পদ্ধতি অনুসরণ করলে MBA Admission এবং Bank Job Recruitment Test Preparation এর ইংরেজি এর প্রস্তুতি হয়ে যাবে। BCS পরিক্ষার্থীদের আলাদাভাবে ইংলিশ Literature পরলেই হবে।
 
Shakil Chowdhury
Deputy Director
Bangladesh Bank