বিঃদ্রঃ এই প্রস্তুতি বাংলাদেশ ব্যাংক এডি প্রিপারেশন এর ৭০% কভার করে

যারা একেবারে প্রথম থেকে প্রস্তুতি নিতে যাচ্ছেন, এমন অনেকেই আমাকে নক দিয়ে থাকেন, যে একটি বুক লিস্ট যেন শেয়ার করা হয়। আসলে স্পেসিফিক করে লিস্ট দেয়া যায় না। এক এক জনের প্রয়োজন এক এক রকম হয়ে থাকে। তবে নিচের বইগুলো আশা করি, আপনার জন্য কাজে লাগবে। তবে হ্যা আপনার প্রয়োজন মাফিক আপনি বইগুলো ব্যবহার করবেন। আমি এখানে কেবল বইগুলো নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেছি। পরবর্তী দুইটি পোষ্টে আমি বইগুলো নিয়ে বিস্তারিত এবং ১ বছর মেয়াদী একটি প্লান শেয়ার করব।

Cliffs TOEFL

যারা একেবারে বেসিক থেকে আইবিএর এমবিএর প্রস্তুতি শুরু করতে যাচ্ছেন, তাদের জন্য প্রথমেই এই বইটি পড়তে হবে। এই বইটি আপনাকে বেসিক ডেভেলপম্যান্ট করতে সাহায্য করবে। ৩৯ নং পৃষ্ঠা থেকে শুরু করে বইটি পড়তে হবে। প্রতিটি মিনি টেস্ট ভালোভাবে সমাধান করতে হবে। বইয়ের শেষে ৬ টি টেস্ট দেয়া আছে। এগুলোর প্যাসেজ এবং গ্রামার পার্টের প্রশ্নগুলো খুব ভালো করে সমাধান করতে হবে।

Word Smart part 1 and part 2

এই বইয়ের ২ টি অংশ। ২ টি অংশেই the word নামে দুইটি অধ্যায় পাবেন। সব মিলিয়ে ১৬০০+ শব্দ পাবেন। প্রতিটি শব্দ একেবারে মাথায় গেথে নিতে হবে। শব্দ নিয়ে তাহলে আর ভয় থাকবে না।

Barrons SAT 23rd edition

এই বইটি মার্কেটে নাও পেতে পারেন। তবে গ্রুপের ফাইল সেকশনে দেয়া আছে। এই বইয়ের প্রতিটি মডেল টেস্ট এর section 4 (1-29) and section 10 (1-14) প্রশ্নগুলো সমধান করতে হবে। তাহলে গ্রামারের বেসিক টা ভালো হবে।

Official GMAT 14th edition

এই বইয়ের কেবল problem solving section এর 440 math question সমাধান করতে হবে। পাশাপাশি চাইলে sentence correction and critical reasoning গুলো করতে পারেন। আপনার প্রস্তুতিতে অনেক সাহায্য করবে।

Qunatitative Aptitude ( R. S. aggarwal)

এই বইটি হলো মাদার ম্যাথ বুক। বইয়ের ডাটা ইন্টারপ্রেটেশন পার্ট টা না দেখলেও হবে। তবে বাকি অধ্যায় গুলো নিয়ে কোন ছাড় দেয়া হবেনা। প্রতিটি অধ্যায় পড়তে হবেই।

GMAT 700 level math

নীলক্ষেতে এই ধরণের এই একটি বই পাওয়া যায়। যদিও আমি মনে করি আগারওয়াল ভালো ভাবে পড়লেই হবে, কিন্তু যদি সময় পান, তবে এই বই থেকে কিছু ম্যাথ করতে পারেন। কাজে লাগবে আশা করি।

Gre big book

এই বই থেকে পাজল গুলো সমাধান করতে হবে। প্রতিটি টেস্টের ভার্বাল অংশের ১ – ৭ নং প্রশ্ন সমাধান করতে হবে। তাহলে ইংরেজির শব্দ নিয়ে আর চিন্তা করতে হবেনা।

The principles of fearless writing and peerless translation

এই বইটি মূলত প্রফেশনাল বাক্য লিখতে সাহায্য করবে।

A previous year question solution book (saifurs or mentors)

বিগত বছরের প্রশ্নগুলো একসাথে পাওয়ার জন্য এই বইটি লাগবে।

এই বইগুলো ছাড়াও আপনি চাইলে আরও বিভিন্ন রকম বই পড়তে পারেন। পাশাপাশি পত্রিকা পড়ার স্বভাব টা কিন্তু লাগবেই। এবারের প্রশ্নে কিন্তু এর দরকার কতটুকু তা আরো স্পষ্ট ছিলো।

শুভকামনায়

হাসানুল পান্না শাকিল

উপপরিচালক, বাংলাদেশ ব্যাংক